• ||
  • Thursday, October 21st, 2021
  • ||

সব মানুষই কি সৃষ্টির সেরা জীব?

সব মানুষই কি সৃষ্টির সেরা জীব?

আমিনুল ইসলাম হুসাইনি :
সমাজে এমন কিছু মানুষ আছে, যারা দেখতে বাহ্যিকভাবে মানুষের মতো হলেও আচরণে পশুর চেয়ে নিকৃষ্ট। এই নিকৃষ্ট মানুষদের বাহ্যিক দিকটা যতটা সুন্দর, ভেতরটা তারচেয়ে বেশি বিদঘুটে অন্ধকার। এরা নিজেদের কায়েমি স্বার্থসিদ্ধির জন্য সমাজে, রাষ্ট্রে নানা রকমের নৈরাজ্য সৃষ্টি করে। এক ব্যক্তি অন্য ব্যক্তিকে, এক গোত্র অন্য গোত্রকে, এক ধর্মাবলম্বী অন্য ধর্মাবলম্বীকে পরাভূত করার জন্য দাঙ্গা বাধায়। এদেরই কারণে অবুঝ শিশুরা হয় এতিম। মা হারায় কোলের ধন। অথচ আল্লাহ তায়ালা মানুষকে মানবপ্রেম, হৃদ্যতা ও সৌহার্দ্য-সম্প্রীতি স্থাপনের মাধ্যমে একটি শান্তিময় ও সুখ সমৃদ্ধ পৃথিবী গড়ার দায়িত্ব দিয়েছিলেন। বলেছিলেন, ‘পৃথিবীতে বিপর্যয় সৃষ্টি করতে চেয়ো না; নিশ্চয়ই আল্লাহ বিপর্যয় সৃষ্টিকারীদের ভালোবাসেন না।’ (সুরা কাসাস, আয়াত : ৭৭)

নিকৃষ্ট এসব মানুষ শুধু মানুষ হত্যার মধ্যেই সীমাবদ্ধ নেই, প্রকৃতিও তাদের হাত থেকে রেহাই পাচ্ছে না। নির্বিচারে বৃক্ষ নিধন, নদী ভরাট, পাহাড় কাটা, পানি দূষণ আর প্রযুক্তির বিষবাষ্প বাতাসে ছড়িয়ে সাধিত করছে জলবায়ুর নেতিবাচক পরিবর্তন। ফলে পৃথিবী এখন বিপর্যস্ত। মহান আল্লাহ আমাদের কত সুন্দর একটি পৃথিবী দিয়েছিলেন। সুজলা-সুফলা, শস্য শ্যামলায় সুশোভিত এই পৃথিবীকে মানুষ নিজের হাতেই নষ্ট ও দূষিত করেছে।


যে মানুষ দায়িত্বের খেয়ানত করে পৃথিবীতে অশান্তির দাবানল ছড়াতে চায়, সেই মানুষ কি সৃষ্টির সেরা জীব হতে পারে? কখনও না। সৃষ্টিরা সেরা জীব তো সেসব মানুষ- যারা আল্লাহ তায়ালার আদেশ ও নিষেধকে অক্ষরে অক্ষরে মান্য করেন। দল-মতের বালাই না রেখে সব মানুষকে ভালোবাসে। সম্মান প্রদর্শন করে। বিপদ ও দুর্যোগে সহমর্মী হয়, সহযোগিতার হাত বাড়িয়ে দেয়। এরাই প্রকৃত মানুষ। সৃষ্টির সেরা জীব। আর যারা মানুষে মানুষে শ্রেণিবৈষম্য সৃষ্টি করে, ধর্মের নামে সন্ত্রাসী কর্মকাণ্ড চালায়, ভিন্ন মতের ও ভিন্ন ধর্মের মানুষকে দমন-নিপীড়নের অপচেষ্টা চালায়, দুর্নীতি করে, সন্ত্রাসী করে, অন্যায়ভাবে মানুষের ওপর আঘাত করে, অশ্লীল ভাষায় গালিগালাজ করে, তারা তো সৃষ্টির সেরা জীব হতে পারে না, এরা চতুষ্পদ জন্তু; বরং তারচেয়ে নিকৃষ্ট। মোটকথা, মানুষ মাত্রই সৃষ্টির সেরা জীব নয়। সৃষ্টির সেরা জীব হওয়ার জন্য মানুষের ভালো গুণগুলো থাকা চাই।

comment
Comments Added Successfully!